ভার্সন কন্ট্রোল সিস্টেম

ভার্সন কন্ট্রোল সিস্টেম।
জুন ২৬, শুক্রবার ২০১৫।

আমরা দুই বন্ধু, তাঈন আর আমি ফোর্থ ইয়ার-এ শেষের দিকে ঠিক করলাম থিসিস করবো না, প্রজেক্ট করবো। শ্রদ্ধেয় লুত্ফর রহমান স্যার আমাদের সুপারভাইসর। বললেন উনার এক পরিচিতের পেট্রল পাম্পের ব্যবসার জন্য সফটওয়্যার দরকার। আমরা চাইলে করতে পারি। আমাদের কোনোই অভিজ্ঞতা নাই, তাও সাহস করে রাজি হয়ে গেলাম। রংপুর শহরে গিয়ে গিয়ে ওই ভদ্রলোকের ব্যবসা দেখে, কর্মচারীদের সাথে কথা বলে আর ব্যবসার কাগজ-পত্র ঘেটেঘুটে আমরা রিকোয়ারমেন্ট এনালিসিস তৈরী করলাম। তখন মাইক্রোসফট -এর .NET প্লাটফর্ম মাত্র পরিচিতি পাওয়া শুরু করেছে। আমরা ঠিক করলাম C# আর MS-SQL দিয়েই একটা ডেস্কটপ এপ্লিকেশন বানাবো। এখানে বলে নেই, শুরুর দিকে আমাদের ব্যাচের খালেদ আর সায়ীদ আমাদের হেল্প করেছিল।

যাই হোক, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কী জিনিস: কোর্সে কী পড়লাম আর কাজ করতে গিয়ে কী শিখলাম - পুরোপুরিই ভিন্ন ছিল। অনেক মজার মজার কাহিনী আছে, পরে কোনো একসময় না হয় লিখবো।

আমাদের অনেক গুলো ভুলের মধ্যে মূল ভুল বা বোকামী যেটা ছিলো সেটা হলো, আমরা কোডের ভার্সন কন্ট্রোল করার জন্য কোনো কমন রিপোসিটোরি বা টুল ব্যবহার করি নাই।

 আসলে ভার্সন কন্ট্রোল বলে যে কিছু থাকতে পারে তা-ই আমরা জানতাম না।  আমরা কোড করতাম, পরে একজনের কোড অন্যজনকে ইমেইল করে দিতাম আর মান্যুয়ালি নিজেদের পিসিতে কোড মার্জ করতাম। ভীষণ ঝামেলার কাজ ছিলো। পরে আমেরিকাতে এসে প্রফেসর-এর প্রজেক্ট-এ কাজ করতে গিয়ে প্রথম ভার্সন কন্ট্রোল সম্পর্কে জানলাম। একটা টীম-এ কাজ করতে গেলে এই ভার্সন কন্ট্রোল ছাড়া যে গতি নাই, এর আগে তা বুঝি নাই।

যাই হোক, সান্তনার খবর হচ্ছে, আমরা একলাই খালি এই বোকামি করি নাই, আমেরিকাতেও ইউনিভার্সিটি পাস করা গ্রাজুয়েটদের নিয়ে বড় বড় কোম্পানি গুলা এই ঝামেলায় পড়ে।  ওরা জানে না কিভাবে একটা টীম এনভায়রনমেন্ট -এ কাজ করতে হয়। আর তাই ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া এট বার্কলে (UC Berkeley) -এর প্রফেসর আর্মান্দো ফক্স তাঁর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্লাস-এ ভার্সন কন্ট্রোল সিস্টেম ব্যবহার করে ছাত্রছাত্রীদের প্রজেক্ট করান (ভিডিও রেফারেন্স: ১.২৯ মিনিটে)।  

আমি এখন যেখানে কাজ করি এরা ভার্সন কন্ট্রোল সিস্টেম হিসাবে Git ব্যবহার করে। এটা মূলত কমান্ড-লাইন টুল।  একটু জটিলই। আমি মাত্র শেখা শুরু করেছি। কিন্তু সুখবর হচ্ছে, Git কমান্ড শিখার জন্য খুব ভালো কিছু অনলাইন টিউটোরিয়াল আছে।  এগুলো প্রাকটিস করে যে কেউই হাত পাকাতে পারবে। নিচে দিয়ে দিলাম। আপনাদের আরো ভালো কিছু জানা থাকলে কমেন্টে দিয়ে দেবেন, প্লিজ।

Git ইনস্টল না করেই ব্রাউসার এ ১৫ মিনিটে Git -এর বেসিক শেখার জন্য : এই লিংক
আরেকটু অ্যাডভান্স লেভেলে Git শেখার জন্য: Code School -এর কোর্স।  
Udemy তে ফ্রি Git বেসিক শেখার কোর্স: এই লিংক

আপডেট: আরো কিছু ভালো লিংক পেয়েছি। নিচে দিয়ে দিলাম:

হাসিন হায়দারের Git -এর উপর বাংলায় ভিডিওঃ এই লিংকে (একটু স্ক্রল করে নিচে নামতে হবে)।
কিছু এনিমেটেড ছোট ভিডিও : এই লিংকে
Udacity তে ফ্রি Git বেসিক শেখার কোর্স : এই লিংকে
Git শেখার আরেকটা ইন্টারেক্টিভ ওয়েবসাইট এই লিংকে
গেম-এর মাধ্যমে Git  শেখার ওয়েবসাইট এই লিংকে। 


ধন্যবাদ।


আমাজন কোম্পানির (আমার কাছে এতদিন) না-জানা কিছু তথ্য

আমাজন কোম্পানির (আমার কাছে এতদিন) না-জানা কিছু তথ্য বুধবার, ১৭ মে ২০১৭ আমার মনে হয় না আমেরিকা আসার আগে আমি আমাজনের নাম জানতাম বা শুনেছি...